৪ পৌষ ১৪২৪, মঙ্গলবার ১৯ ডিসেম্বর ২০১৭, ২:২৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

কোটালীপাড়ায় শেষ হলো ৩ দিনের নৌকাবাইচ


০৮ অক্টোবর ২০১৭ রবিবার, ০৫:৫৬  পিএম

নতুনসময়.কম


কোটালীপাড়ায় শেষ হলো ৩ দিনের নৌকাবাইচ

গোপালগঞ্জের কোটালীপাড়ার শেষ হলো নৌকাবাইচ প্রতিযোগিতা । শুক্রবার থেকে নান্দনিক এ নৌকাবাইচ শুরু হয়ে রোববার শেষ হয়।

আকর্ষনীয় এ নৌকাবাইচে গোপালগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, নড়াইল, বরিশালের দু’শতাধিক সারেঙ্গা, ছিপ, কোষা, চিলাকাটা, জয়নগর বাচারী নৌকা অংশ নেয়। গ্রাম বাংলার কৃষ্টি, সংস্কৃতি ধরে রাখতে আনন্দ উচ্ছলতায় উপজেলার  বাবুর খালে কালিগঞ্জ বাজার থেকে খেজুরবাড়ি পর্যন্ত ২ কিঃমিঃ এলাকা জুড়ে এ নৌকাবাইচ  ও মেলা অনুষ্ঠিত হয়। বাড়তি আকর্ষন ছিল নৌকায় নৌকায় মেলা ।

বিচিত্র সাজে সজ্জিত দৃষ্টি নন্দন এসব নৌকাবাইচ দুপুরের পর থেকে শুরু করে চলে সন্ধ্যা পর্যন্ত। ঠিকারী ও কাঁশির বাদ্যের তালে তালে জারি ও সারি গান নেচে গেয়ে - হেঁইও হেঁইও রবে বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়।

দু’ কূলে দাড়িয়ে থাকা লাখ লাখ মানুষের হৃদয়ে জাগে দোলা। মাল্লাদের  সাথে সমবেত হন অগনিত সমর্থক ও দর্শক। তারা উৎসাহ দেন বাইচের নৌকার মাল্লাদের। নদীর দু’পাড়ে  দাড়িয়ে থাকা মানুষের করতালি ও হর্যধ্বনিতে মুখরিত হয়ে ওঠে আশপাশের এলাকা।

উপজেলা ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান হাজরা বলেন, ছোট বেলা থেকে এ নৌকাবাইচ দেখে আসছি। এখানে কখনোই কাউকে বিশেষ দায়িত্ব নিয়ে বাইচের আয়োজন করতে হয়না। স্বতঃস্ফুর্তভাবে এ এলাকায় বাইচ হয়ে আসছে।

কালিগঞ্জের নৌকাবাইচ দেখতে আসা জেলা পরিষদ সদস্য নজরুল ইসলাম হাজরা মন্নু ও সমাজ সেবক ড: অপুর্ব দাস রুদ্র বলেন, জীবনে অনেক স্থানের নৌকাবইচ দেখেছি। কিন্তু এখানকার মতো এত বড় , কালার ফুল ও রাজকীয় ঢং এর নৌকাবাইচ আমি দেখিনি।

কোটালীপাড়া থানার ওসি মোহাম্মদ কামরুল ফারুক জানান, কোটালীপাড়া উপজেলার বাঘিয়ার বিলের নৌকাবাইচ আমাদের কৃষ্টি কালচার। গোপালগঞ্জসহ বিভিন্ন জেলার মানুষ নৌকাবাইচ উপভোগ করতে এখানে আসেন। পরিণত হয় মিলন মেলায়। নৌকাবাইচ এলাকায় নিরাপত্তা বিবেচনায় পুলিশ মোতায়েন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার জিলাল হোসেন বলেন, নদী মাতৃক এ অঞ্চলের ২ শ’বছরের ঐতিহ্যবাহী বাঘিয়া বিলের নৌকাবাইচ টিকিয়ে রাখতে উপজেলা পরিষদ ও প্রশাসনের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতা করা হবে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: