৯ চৈত্র ১৪২৩, শুক্রবার ২৪ মার্চ ২০১৭, ৪:০৭ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo
Rifats Dental Implant Laser Cosmetic Care
Patbhavon

কুয়াকাটার সৈকতে বালুর ভাস্কর্যে বঙ্গবন্ধু


০৫ জানুয়ারি ২০১৭ বৃহস্পতিবার, ০৭:৫৪  পিএম

নতুনসময়.কম


কুয়াকাটার সৈকতে বালুর ভাস্কর্যে বঙ্গবন্ধু

 

কুয়াকাটা সৈকতে বালুর ভাস্কর্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি তৈরি করা হয়েছে। একদল তরুণ চারুশিল্পীর নিপুণ হাতে সৈকতের শূন্য পয়েন্টের পূর্বদিকে পর্যকদের অনুপ্রাণিত করতে  বালুর ভাস্কর্যে বঙ্গবন্ধুকে তুলে ধরা হয়েছে।

এছাড়াও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের প্রতিকৃতি, কুয়াকাটার সৌন্দর্য, ইতিহাস ও সাগরপাড়ের মানুষের জীবনাচরণ তুলে ধরা হয়েছে। ব্যতিক্রমী এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কুয়াকাটায় আগত পর্যটক-দর্শনার্থীসহ স্থানীয় মানুষ।

ওই শিল্লীদের দাবি- কুয়াকাটায় মেগা বিচ কার্নিভাল উদযাপনকে আরও বর্ণাঢ্য করতে তারা বালুর ভাস্কর্য আর রং তুলির আচড়ে উপস্থাপন করেছেন এসব দৃশ্য। দেশি-বিদেশি পর্যটককে আকৃষ্ট করতে অভজারভেশন অফ নেচার অ্যান্ড স্টাডি প্রোগ্রামের আওতায় প্রতিবছরের ন্যায় এবারও ১৩, ১৪ ও ১৫ জানুয়ারি কুয়াকাটায় অনুষ্ঠিত হচ্ছে মেগা বিচ কার্নিভাল।

এই উৎসবকে সামনে রেখে দেশি-বিদেশি পর্যটককে আরো বেশি পর্যটন আকৃষ্ট করতে ইউনির্ভাসিটি অফ ডেভলপমেন্ট অলটারনেটিভ (ইউডা) এর চারুকলা অনুষদের একদল তরুণ শিল্পী কুযাকাটা সৈকতে বালু ভাস্কর্যে তুলে ধরেছেন বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের প্রতিকৃতি, কুয়াকাটার সৌন্দর্য, ইতিহাস, সাগরপাড়ের মানুষের জীবনাচরণ।

কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজের সহকারি অধ্যাপক মো. ফরিদ উদ্দিন খান বলেন, কক্সবাজারকে যেভাবে তুলে ধরা হচ্ছে, সাগরকন্যা কুয়াকাটা সে তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে। প্রকৃতির অবলোকন ছাড়া এখানে নেই কোন বিনোদন মাধ্যম। তাই অবেহেলিত কুয়াকাটার দৃশ্যপট তুলে ধরার এ প্রচেষ্টা যাতে অব্যাহত থাকে তার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।

চারুশিল্পী সায়মা বলেন, কুয়াকাটায় প্রথমবার এলাম। এর রূপে সত্যি আমি বিমোহিত। বিশ্ববাসীর কাছে নৈসর্গিক সে রূপ তুলে ধরতে চেষ্টা করেছি। যেন ভ্রমণ পিপাসুরা এখানে আসে।

ইউনির্ভাসিটি অফ ডেভলপমেন্ট অলটারনেটিভের চারুকলা অনুষদের চেয়ারম্যান শিল্পী শাহ্জাহান সাংবাদিকদের বলেন, অনুষদের ৪১ নবীন শিল্পী চার দিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত কুয়াকাটার সৌন্দর্য ও এখানাকার মানুষের জীবনাচরণ নিয়ে কাজ করেছেন।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: