২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭, ৮:২৮ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

কুসংস্কারকে ডিঙিয়ে স্তন ক্যান্সার থেকে বাঁচতে করণীয়


১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার, ০৭:১৬  পিএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


কুসংস্কারকে ডিঙিয়ে স্তন ক্যান্সার থেকে বাঁচতে করণীয়

বাংলাদেশে স্তন ক্যন্সারে আক্রান্ত নারীদের মধ্যে নানা কুসংস্কার ও ভ্রান্ত ধারণা রয়েছে। এগুলোকে ডিঙিয়ে স্তন ক্যান্সারে আক্রান্ত রোগীদের ডাক্তারের কাছে যাওয়ার পাশাপাশি সচেতনতা বৃদ্ধি এবং উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি।

আর এভাবেই স্তন ক্যান্সার থেকে বাঁচা যাবে বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার ইস্কাটনে প্রবাসীকল্যাণ ভবনে বিশ্ব স্তন ক্যান্সার দিবস উপলক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা বলেন মন্ত্রী নুরুল ইসলাম।

‘স্তন ক্যান্সারের সচেতনতা বৃদ্ধি ও প্রতিরোধমূলক’ শীর্ষক সেমিনারের আয়োজন করে দ্য ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশন।

মন্ত্রী বলেন, স্তন ক্যান্সারের সচেতনতা বৃদ্ধি ও উন্নত চিকিৎসাসেবা নিশ্চিতকরণের মাধ্যমে স্তন ক্যান্সার রোগীর মৃত্যুর হার কমানো সম্ভব। স্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে বাংলাদেশের নারীদের সক্ষমতা ও ক্ষমতায়ন বৃদ্ধি পাবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী প্রতিবছর বিশ্বজুড়ে ১৫ লক্ষাধিক নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন এবং প্রতি লাখে ১৫ জন নারী মারা যান।

নুরুল ইসলাম বলেন, স্তন ক্যান্সারে আক্রান্ত নারীদের কুসংস্কার আর ভ্রান্ত ধারণা ভেঙ্গে ডাক্তারের কাছে যান। বিদেশ গমনেচ্ছুক নারী কর্মীদের প্রাক-বহির্গমন ব্রিফিং প্রদানের সময় এবং কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রসমূহে নারী প্রশিক্ষণার্থীদের কোর্স প্রদানকালে স্তন ক্যান্সারের বিষয়ে সচেতনতামূলক আলোচনা করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড ও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক এবং বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালককে অনুরোধ জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. নমিতা হালদার এনডিসির সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আহসানিয়া ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতালের পরিচালক ড. প্রফেসর কামরুজ্জামান চৌধুরী। সেমিনারে দ্য ডেইলি অবজারভারের ম্যানেজিং এডিটর এবং পিডিজি রোটারি ইন্টারন্যাশনালের, পিডিজি এসএএম শওকত হোসেন ও দ্য ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ ইমাম আহমেদ ওয়ালিউল মাওলা ও দ্য ব্লু স্কাই চ্যারিটেবল ফাউন্ডেশনের হেড অব অ্যাডভাইজার কমিটি আয়েশা সিদ্দিকা শেলীসহ অন্যরা বক্তব্য রাখেন।

প্রতি বছর ১০ অক্টোবর বাংলাদেশে স্তন ক্যান্সার সচেতনতা দিবস হিসেবে পালন করা হলেও, পৃথিবীর অধিকাংশ দেশেই অক্টোবর মাসব্যাপী স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পালিত হয়।

সেমিনারে বক্তারা, স্তন ক্যান্সার থেকে বাচতে সচেতনতা বৃদ্ধি এবং আক্রান্ত হলে দ্রুত চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেন।

স্তন ক্যান্সার কেনো হয় তার নির্দিষ্ট কোনো কারণ এখনও জানা যায়নি। তাই একাধিক কারণকে স্তন ক্যান্সারের জন্য দায়ী করা হয়ে থাকে, যেমন: ১. যেসব নারীর বয়স ৪০ বছরের বেশি তাদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। ২. স্তন ক্যান্সারের পারিবারিক ইতিহাস থাকলে অর্থাৎ মা-খালাদের থাকলে সন্তানদের হওয়ার সম্ভাবনা অনেক বেশি। ৩. অবিবাহিতা বা সন্তানহীনা নারীদের মধ্যে স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। ৩. যেসব মায়েরা সন্তানকে কখনও স্তন্যপান করাননি তাদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেক বেশি। ৪. ৩০ বছরের পরে যারা প্রথম মা হয়েছেন তাদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। ৫. যাদের তুলনামূলক কম বয়সে মাসিক শুরু হয় ও দেরিতে মাসিক বন্ধ হয় তাদের স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি। ৬. একাধারে অনেকদিন (১০ বছর বা বেশি) জন্ম নিরোধক বড়ি খেলেও স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলো হলো: ১. স্তনের বোটা থেকে কিছু বের হওয়া। ২. স্তনের ভিতর চাকা অনুভব করা। ৩. স্তনে ব্যাথা অনুভব করা। ৪. স্তনের আকার পরিবর্তিত হওয়া। ৫. স্তনের ত্বকে ঘাঁ দেখা দেয়া। ৬. স্তনের ত্বকে লালচে ভাব/দাগ দেখা দেয়া।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: