৮ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ৪:১৯ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

কিশোরের পাকস্থলী থেকে বের হলো ১ কেজি প্লাস্টিক ও কাঠ


১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার, ০৯:৫৩  এএম

নতুনসময়.কম


কিশোরের পাকস্থলী থেকে বের হলো ১ কেজি প্লাস্টিক ও কাঠ

বিভিন্ন মানুষের নানা জিনিস মুখে দেওয়ার বদ অভ্যাস থাকে। কেউ অভ্যাসে সে কাজ করে তো কেউ মানসিক ভারসাম্য হারিয়ে। কিন্তু সে কাজে শেষমেশ ক্ষতি হয় শরীরেরই।

কিছুদিন আগে কলকাতার প্রদীপকুমার নামের এক ব্যক্তির পেটে অস্ত্রোপচার করে ৬৩৬ পেরেক পেয়েছিলেন চিকিৎসকরা। কলকাতার পর এবার হতভম্ব পাঞ্জাবের চিকিৎসকরা। এক কিশোরের পেট থেকে বের হয়েছে এক কেজি প্লাস্টিক ও কাঠ।

পাঞ্জাবের ভাটিন্ডার ১৬ বছরের কিশোর অর্জুন শাহর সঙ্গেও তেমনটাই হলো। প্লাস্টিক চিবিয়ে খাওয়ার অভ্যাস ছিল ছোটবেলা থেকেই। কখনো আবার কাঠের টুকরোতেও কামড় বসাতো। বাবা-মায়ের নিষেধ অমান্য করে তাদের লুকিয়েই নিজের অভ্যাস জারি রাখে সে। এভাবেই পেটের ভেতর একটু একটু করে জমতে থাকে বস্তগুলো। যার জেরে একসময় অসহ্য পেটের যন্ত্রণায় কাতরাতে শুরু করে সে।

যন্ত্রণা এতটাই বাড়ে যে খাওয়া-দাওয়া বন্ধ করে দিয়েছিল সে। শ্বাস নিতেও কষ্ট হচ্ছিল। হাসপাতালে নিয়ে যাওয়ার পর সাত দিনে ১৫ কেজি ওজন কমে গিয়েছিল তার। কিন্তু চিকিৎসকরা বাইরে থেকে দেখে কিছুই বুঝতে পারেনি। রোগ চিহ্নিত করতে অর্জুনের পাকস্থলীতে ক্যামেরা বসানো হয়। আর তারপরই পেটের ভেতরের ছবি দেখে চক্ষু চড়কগাছ চিকিৎসকদের। রীতিমতো আবর্জনায় ভরে গেছে পাকস্থলী। থিকথিক করছে কালো প্লাস্টিক ও কাঠের টুকরো।

চিকিৎসকরা জানাচ্ছেন অর্জুনের রোগ ‘পিকা’ নামে পরিচিত। এক্ষেত্রে কোনও ব্যক্তি বালি, পাউডার, পাথর, ময়লা ধরনের জিনিস খেতে আগ্রহী হয়। এর ক্ষেত্রেও খাদ্যাভাসের সমস্যাই হয়েছিল। অস্ত্রোপচার করে ৩০০ গ্রাম পদার্থ বের করতে পেরেছেন চিকিৎসকরা। তাঁরা জানিয়েছেন, আরও তিনটি অস্ত্রোপচার করলে তবেই পেটের ‘জঞ্জাল সাফ’ হবে। ছেলের প্রাণরক্ষা করায় চিকিৎসকদের ধন্যবাদ জানিয়েছেন অর্জুনের মা।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: