২ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭, ৫:০৮ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

কাতার যাচ্ছে পাঁচ সদস্যের প্রতিনিধি দল


১৬ জুন ২০১৭ শুক্রবার, ১১:২১  এএম

নতুনসময়.কম


কাতার যাচ্ছে পাঁচ সদস্যের প্রতিনিধি দল

তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) বিষয়ে আলোচনার উদ্দেশে কাতার যাচ্ছে পেট্রোবাংলা ও জ্বালানি বিভাগের পাঁচ সদস্যের প্রতিনিধি দল। ১৭ জুন কাতার যাবে প্রতিনিধি দলটি।

এলএনজির মান নিয়ে কাতারের রাসগ্যাসের সঙ্গে আলোচনার পাশাপাশি এর নিরবচ্ছিন্ন সরবরাহ নিয়েও কথা বলবেন প্রতিনিধি দলের সদস্যরা। আন্তর্জাতিক মান অনুযায়ী, এলএনজিতে মিথেনের পরিমাণ ৮৯ দশমিক ৬৩ শতাংশ। এছাড়া ইথেন থাকার কথা ৬ দশমিক ৩২, প্রপেন ২ দশমিক ১৬ ও বিউটেন ১ দশমিক ১২ শতাংশ।
কাতার থেকে আমদানিকৃত এলএনজিতে যেন এসব উপাদান আন্তর্জাতিক মান অনুযায়ী থাকে, সে বিষয়ে আলোচনা করবে পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর আহমেদের নেতৃত্বাধীন প্রতিনিধি দল।

পেট্রোবাংলা সূত্রে জানা যায়, আমদানিকৃত এলএনজির মান নিশ্চিতকরণে তিনটি টিম কাজ করবে। এগুলো হচ্ছে— ক্রেতা তথা পেট্রোবাংলার পক্ষ থেকে একটি, বিক্রেতার (রাসগ্যাস) পক্ষে একটি ও উভয় পক্ষের সমন্বয়ে গঠিত একটি স্বাধীন কমিটি।

সংশ্লিষ্ট সূত্রমতে, মানের পাশাপাশি এলএনজির নিরবচ্ছিন্ন সরবরাহের বিষয়টিও গুরুত্ব পাবে আলোচনায়। কারণ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যকার সাম্প্রতিক উত্তেজনায় কাতারের এলএনজি সরবরাহ নিয়ে দুশ্চিন্তা দেখা দিয়েছে। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ সাতটি দেশ কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করায় এ অনিশ্চয়তা তৈরি হয়েছে। এ অঞ্চলের রাজনৈতিক পরিস্থিতি আরো খারাপের দিকে গেলেও যাতে বাংলাদেশে এলএনজি সরবরাহ প্রক্রিয়া ব্যাহত না হয়, সে বিষয়ে কাতারের পক্ষ থেকে নিশ্চয়তা চাইবে প্রতিনিধি দলটি।

প্রতিনিধি দলের সদস্যরা হলেন— জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপসচিব জনেন্দ্র নাথ সরকার, এলএনজি সেলের জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক প্রকৌশলী মুহাম্মদ আবুল বাসার, ব্যবস্থাপক কাজী মো. আনোয়ারুল আজীম ও উপব্যবস্থাপক মো. সুজন হোসেন।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: