১১ ফাল্গুন ১৪২৪, শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ৬:২৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

কমিউনিটি সেন্টার নয়, পরিবেশ সম্মত পার্ক চাই


০৬ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ০৩:৫১  পিএম

নতুনসময়.কম


কমিউনিটি সেন্টার নয়, পরিবেশ সম্মত পার্ক চাই

রাজধানীর ‘নবাবগঞ্জ পার্ক’ দখল করে কমিউনিটি সেন্টারের নামে বহুতল ভবন নির্মাণের উদ্যোগ পরিবেশ বিপর্যয় এবং শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে হুমকি সরূপ বলে মনে করছে পরিবেশবাসী সংগঠনগুলো।

আগামী ৭ ফেব্রুয়ারি নবাবগঞ্জ পার্ক দখল করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে যাচ্ছে। কমিউনিটি সেন্টারের নামে বহুতল ভবন নির্মাণের এ কার্যক্রম বন্ধের দাবি জানিয়েছে ১৯টি পরিবেশবাদী সংগঠন।

এ দাবিতে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘পার্ক-মাঠে কমিউনিটি সেন্টার বা বহুতল ভবন নয়’ শীর্ষক মানববন্ধন কর্মসূচি পালন করে সংগঠনগুলো।

আয়োজক সংগঠনগুলো হলো-পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম, পুরান ঢাকা নাগরিক উদ্যোগ, সুবন্ধন সমাজ কল্যাণ সংগঠন, পরিবেশ আন্দোলন মঞ্চ, বিসিএইচআরডি, নোঙর, সচেতন নগরবাসী, ইয়ুথ সান, জন উদ্যোগ, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ক পরিষদ, বাংলাদেশ নিরাপদ পানি আন্দোলন, পুস্পাসাহা পুকুর রক্ষা কমিটি, আদিবাসী যুব পরিষদ, মার্শাল আর্ট ফাউন্ডেশন, ডাব্লিওবিবি ট্রাস্ট, ঐবাঁক, হীল, হিউম্যান রাইটস ডিফান্ডারস ফোরাম।

পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান বলেন, সিটি কর্পোরেশনের এ উদ্যোগ এলাকার পরিবেশ বিপর্যয়সহ এলাকাবাসীর বিশেষ করে শিশুদের শারিরীক ও মানসিক বিকাশ হুমকির মুখে ঠেলে দিবে, যা কোনোভাবেই কাম্য নয়। তাই নবাবগঞ্জ পার্ক কমিউনিটি সেন্টারের নামে বহুতল ভবন নির্মাণের কার্যক্রম বন্ধ করতে হবে।

তিনি বলেন, জনসংখ্যা অনুসারে প্রত্যেক এলাকায় পর্যাপ্ত পার্ক-মাঠ, ব্যায়ামাগার, কমিউনিটি সেন্টার, পাঠাগার ইত্যাদি সেবামূলক স্থাপনা থাকা প্রয়োজন। কমিউনিটি সেন্টারে ব্যায়ামাগারসহ শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশের সুবিধা থাকলেও সেটি সব অনুষ্ঠানের জন্য বাণিজ্যিকভাবে ব্যবহৃত হয়।

আবু নাসের খান বলেন, ঢাকায় এমনিতেই খোলা জায়গার সংকট রয়েছে। সেখানে কখনই পার্ক-মাঠের জায়গা দখল করে এ ধরনের স্থাপনা নির্মাণ করা উচিত নয়।

সিটি কর্পোরেশনের উচিত জনসংখ্যা অনুসারে এলাকা ভিত্তিক পর্যাপ্ত পরিমাণে ব্যায়ামাগার, পাঠাগার, সাংস্কৃতিক কেন্দ্রে সেবামূলক স্থাপনা গড়ে তোলা।

এমকে

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: