৩০ শ্রাবণ ১৪২৫, মঙ্গলবার ১৪ আগস্ট ২০১৮, ১১:১০ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

এডিপি বাস্তবায়ন হার বেড়েছে


১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার, ০৩:৩১  পিএম

নতুনসময়.কম


এডিপি বাস্তবায়ন হার বেড়েছে

চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম ৭ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৩৩ দশমিক ৩৫ শতাংশ। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সর্বশেষ তথ্য মতে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৭ মাসে বাস্তবায়িত এডিপির চাইতে বেশি। ওই বছরের প্রথম ৭ মাসে এডিপ বাস্তবায়ন হয়েছিল ৩২ দশমিক ৪১ শতাংশ।

আইএমইডি’র তথ্য বলছে, চলতি অর্থবছরের আলোচ্য সময়ে এডিপি বাস্তবায়নের ব্যয়ও বেড়ে দাঁড়িয়েছে ৫৪ হাজার ৭১৮ কোটি টাকায়। ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ে এই ব্যয়ের পরিমাণ ছিল ৩৯ হাজার ৯৭৩ কোটি টাকা।

আইএমইডি’র তথ্য মতে এই সময়ের মধ্যে উন্নয়ন কর্মসূচিতে সরকারি তহবিল থেকে ব্যয় হয়েছে ২৮ হাজার ৬৭৭ কোটি টাকা। এই ব্যয় চলতি অর্থবছরের জন্য নির্ধারিত সরকারি বরাদ্ধের ৩০ দশমিক শূন্য ২ শতাংশ।

আর অনুদান ও সহায়তার খাত থেকে ব্যয় হয়েছে ২৩ হাজার ৩৩৬ কোটি টাকা। এই অর্থ চলতি অর্থবছরের জন্য নির্ধারিত অনুদান ও সহায়তার মোট বরাদ্ধের ৩৮ দশমিক ৬৩ শতাংশ।

আইএমইডি বলছে, আলোচ্য ৭ মাসে এর বাইরে ২ হাজার ৭০৬ কোটি টাকা উন্নয়ন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হয়েছে।

আইএমইডি সচিব মোহাম্মদ মফিজুল ইসলাম বার্তা সংস্থা বাসসকে বলেছেন, এডিপি বাস্তবায়নের হার বেশ ভালো হয়েছে, উৎসাহমূলক।

মফিজুল ইসলাম বলেন, আমরা চলতি অর্থবছরের এডিপি বাস্তবায়ন হার শতভাগে নিতে আপ্রাণ চেষ্ঠা করবো।

উল্লেখ, চলতি বাজেটে এডিপির আকার ধরা হয়েছে এক লাখ ৫৩ হাজার কোটি টাকা। এর বাইরে এডিপিবহির্ভূত এবং স্বায়ত্তশাসিত সংস্থাগুলোর জন্য আরও প্রায় ১০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

নূর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: