৯ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ৪:৫১ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

উপত্যকায় ‘স্নো কার্নিভ্যালের’ প্রতীক্ষা


০৭ জানুয়ারি ২০১৭ শনিবার, ১১:৫৭  এএম

নতুনসময়.কম


উপত্যকায় ‘স্নো কার্নিভ্যালের’ প্রতীক্ষা

বছরের শুরুতেই বহু প্রতীক্ষিত তুষারপাত। আর তার হাত ধরেই চেনা ছন্দে ফিরল গুলমার্গ-সহ উত্তর কাশ্মীর। পাঁচ মাসব্যাপী তুষারপাতের ‘খরা’ শেষে তাই খু্শির আমেজ ভূস্বর্গের উত্তরাংশে। আগামী কয়েকদিন তুষারপাত চলতে থাকলে পর্যটকরা ‘স্নো কার্নিভ্যাল’ উপহার পেতে পারেন বলে জানিয়েছে কাশ্মীর পর্যটন বিভাগ।

প্রতি বছরই কাশ্মীর পর্যটন বিভাগ এই কার্নিভ্যালের আয়োজন করে থাকে। প্রথা মেনে এবছরও, জানুয়ারির প্রথম সপ্তাহে ‘স্নো কার্নিভ্যাল’ হওয়ার কথা ছিল। কিন্তু গত বছর জুলাইয়ে নিহত হয় হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। তার পর থেকেই ভূস্বর্গজুড়ে রাজনৈতিক অস্থিরতা জারি থাকে৷ গোদের উপর বিষফোঁড়ার মতো জুড়েছে পর্যাপ্ত ঠাণ্ডার অভাব। ফলে টানা পাঁচ মাস দেখা মেলেনি তুষারপাতের। বিগত চার দশকে এই প্রথম দীর্ঘদিনের জন্য বরফহীন হয়ে পড়ে ভূস্বর্গ। কমেছে পর্যটক সংখ্যাও। সব মিলিয়ে পুরো পরিস্থিতিই বাদ সেধেছে ‘স্নো কার্নিভ্যাল’-এ।

গুলমার্গ

তবে মঙ্গলবার থেকে পরিস্থিতি বদলেছে। মঙ্গল ও বুধবার দুদিনই বরফের চাদরে ঢেকে গেছে গুলমার্গ। তুষারপাত হয়েছে খিলানমার্গ, কোংডুরি, আপিরওয়াথ, কুপওয়ারা, বন্দিপুরা, বারামুল্লা, অনন্তনাগ, সোপিয়ান, পুলওয়ামা, কুলগামে সহ বিভিন্ন অঞ্চলে।

আবহাওয়া অধিদপ্তরের দাবি, আগামী ৪৮ ঘণ্টা তুষারপাত জারি থাকবে। পর্যটননির্ভর গুলমার্গবাসীর কাছে এখবর যেন ‘দৈব আশীর্বাদ’-এর মতোই। আশার আলো দেখছে পর্যটন বিভাগও। বিভাগের ডেপুটি ডিরেক্টর পিরজাদা জাহুরও আশাবাদী। তিনি জানান, পরবর্তী দু’দিন যদি সত্যিই এই হারে বরফ পড়ে তাহলে স্নো কার্নিভ্যাল আয়োজন করতে সুবিধা হবে।

সব ঠিক থাকলে আগামী ২১ জানুয়ারি থেকেই শুরু হবে এই কার্নিভ্যাল৷ চলবে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত৷ বিবিধ চমকপ্রদ খেলার আয়োজন করা হবে তাতে৷ থাকবে আইস হকি, স্নো বোর্ডিং, স্নো স্লেজিং, স্নো বল ফাইট কমপিটিশন৷ রাস্তা পাঁচ ফুট বা তার অধিক পুরু বরফে ঢাকলে আয়োজন করা হবে স্নো স্কিয়িং-এরও৷ রাখা হবে বরফের মধ্যে অঙ্কন প্রতিযোগিতার মতো ইভেণ্ট৷ কাশ্মীর পর্যটন বিভাগ একটি নৈশ বাজারের আয়োজন করবে বলেও জানিয়েছে৷

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: