৭ শ্রাবণ ১৪২৫, রবিবার ২২ জুলাই ২০১৮, ৮:৪৬ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

উদ্বোধনের অপেক্ষায় কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র


২২ মার্চ ২০১৮ বৃহস্পতিবার, ০৯:৫৬  এএম

কুষ্টিয়া করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


উদ্বোধনের অপেক্ষায় কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র

কুষ্টিয়ায় বিদ্যুৎ ঘাটতি মোকাবেলায় ভেড়ামারায় কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট নির্মাণের সিদ্ধান্ত নেয় সরকার। স্থান নির্বাচন করা হয় দেশের বৃহত্তম তাপ বিদ্যুৎ কেন্দ্র এবং লালনশাহ সংযোগ সড়ক সেতুর পাশেই।

আন্তর্জাতিক টেন্ডারের মাধ্যমে কাজটি পান জাপানের মারুবিনি কর্পোরেশন নামের একটি আন্তর্জাতিক কোম্পানি। এর নির্মাণ ব্যয় ধরা হয় ৪ হাজার ১শ কোটি টাকা। কাজটি তদারকি এবং বুঝে নেন নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড।

২০১৪ সালের জুলাই মাসে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়। ২ হাজার ৭শ ৮৬টি শক্তিশালী পাইলিংয়ের উপর দাঁড়িয়ে থাকা এ প্ল্যান্টটি তে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে ১টা ইউনিট এবং ২টা টারবাইন স্থাপন করা হয়েছে। যা দিয়ে উৎপাদন করা হবে ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ।

গ্যাস টারবাইন ও স্টিম টারবাইন। এই দুটি টারবাইনই প্রস্তুত। গ্যাস দিয়ে ৩শ মেগাওয়াট আর গ্যাসের ধোঁয়া দিয়ে ১৪০ মেগাওয়াট। প্রতিদিন ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে জাতীয় গ্রিডে। গ্যাস দিয়ে প্ল্যান্টটি চালানো হবে আর প্রতিইউনিট বিদ্যুৎ উৎপাদনের ব্যয় হবে মাত্র ১ টাকা ৮৯ পয়সা। এখন সবকিছুই প্রস্তুত। শুধু উদ্বোধনের অপেক্ষা।

শক্তিশালী এ বিদ্যুৎ কেন্দ্র থেকে ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ছাড়াও সক্ষমতা রয়েছে ৪৭২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের। দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ বিদ্যুৎ কেন্দ্র ভেড়ামারার কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট চলতি মাসের শেষের দিকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে এ বিদ্যুৎ কেন্দ্রটি উদ্বোধন করার কথা রয়েছে বলে জানা গেছে।

ভেড়ামারায় কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের নির্বাহী প্রকৌশলী আসাদ হালিম জানান, বিদ্যুৎ কেন্দ্রটি এখন শুধু উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। গত ১৫ ডিসেম্বর থেকে বাণিজ্যিক ভাবে ৪১০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে যাচ্ছে। বর্তমানে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের প্রকৌশলীদের নিরলস প্রচেষ্টায় বিদ্যুৎ কেন্দ্রটি নিরবিচ্ছিন ভাবে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করছে।

প্রাকৃতিক গ্যাস দ্বারা সর্বনিম্ন মূল্যে উৎপাদিত বিদ্যুৎ এ অঞ্চলের বিদ্যুতের ঘাটতি পূরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে জানান তিনি।

এদিকে ভেড়ামারায় কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের চিফ ইঞ্জিনিয়ার ও প্ল্যান্ট ম্যানেজার মোশারফ হোসেন জানান, উদ্বোধনের অপেক্ষায় রয়েছে এটি। এ পাওয়ার প্ল্যান্টটি সর্বোচ্চ ৪৭২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম।

এ কেন্দ্রটির মাধ্যমে উত্তর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ এর চাহিদা মেটাতে সক্ষম হবে বলে জানান তিনি।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: