১৪ আষাঢ় ১৪২৪, বুধবার ২৮ জুন ২০১৭, ১১:২০ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ঈদের আগে হাত ও পায়ের যত্ন


১৯ জুন ২০১৭ সোমবার, ০৮:৪৫  এএম

নতুনসময়.কম


ঈদের আগে হাত ও পায়ের যত্ন

দুয়ারে কড়া নাড়ছে খুশির ঈদ। আর মাত্র কদিন পরেই আমাদের সবচেয়ে বড় উৎসব ঈদের দিন। আর এই দিনটিকে ঘিরে থাকে নানা জল্পনা কল্পনা। মনের মতো করে সাজগোজ করার জন্য এই দিনটি সব নারীর কাছেই প্রিয়। তবে শুধু সুন্দর পোশাক আর সাজগোজ করলেই হবে না, নিজেকে সুন্দর দেখাতে হলে চাই হাত পায়ের সঠিক যত্ন। আর প্রায় সবাই এখন ব্যস্ত রূপচর্চা নিয়ে।

কমলার খোসা শুকিয়ে সেটা গুঁড়া করে কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে নিয়মিত হাতে-পায়ে লাগান, অবশ্যই ভালো ফলাফল পাবেন। শশা, টমেটো ও লেবুর রসের সঙ্গে চন্দন গুঁড়া মিশিয়ে হাতে-পায়ে লাগান আর ১৫ মিনিট পর দেখুন, কালচে পড়া হাত-পায়ের উজ্জ্বলতা। 

ঘৃত কুমারীর নাম আমরা সবাই শুনেছি। এটির থকথকে জেলটা হাতে-পায়ে রাব করলে ভালো উপকার পাওয়া যায়। কাঁচা আলুর রস দিনে ২ বার করে ব্যবহার করলেও খুব দ্রুত উজ্জ্বল লাবণ্যময় হাত-পা দেখে নিজেই অবাক হবেন।

এই প্যাকটি শুষ্ক ও স্বাভাবিক ত্বকের জন্য ভীষণ উপকারী। সম পরিমাণ লেবুর রস আর মধু মিশিয়ে হাতে পায়ে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১ টেবিল চামচ গুড়া দুধ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে হাত-পায়ে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর পরিষ্কার করুন। এই প্যাকটি শাইন আনবে আর সানটান দূর করবে। 

এক চা চামচ লেবুর রস, এক চা চামচ শশার রসের সঙ্গে এক চিমটি হলুদের গুঁড়া মিশিয়ে একটি পেস্ট বানিয়ে হাত-পায়ে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এই প্যাক প্রতিদিন ব্যবহার করবেন। ফর্সা হাত পায়ের জন্য ৩ চামচ বোরাক্স পাউডার, ২ চামচ গ্লিসারিন আর ২ কাপ গোলাপ জলের পেস্ট তৈরি করুন। হাত পায়ে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

আমরা সবাই জানি, দই সানটান কমাতে খুবই উপকারী। প্লেন টক দই হাত-পায়ে মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন, তারপর ধুয়ে ফেলুন। প্রত্যেকদিন ব্যবহার করলে ৭ দিনের মধ্যে সুফল পাবেন। ২ মগ পানিতে একটি লেবুর অর্ধেক রস মিশিয়ে হাত-পা ডুবিয়ে রাখুন। এইভাবে দিনে ৩ বার করুন। কয়েক ফোঁটা লেবুর রসের সঙ্গে টমেটোর ক্লাথ মিশিয়ে হাত ও পায়ে ব্যবহার করুন আর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: