১ ভাদ্র ১৪২৪, বুধবার ১৬ আগস্ট ২০১৭, ১১:১৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ঈদের আগেই মহাসড়কে ভোগান্তি শুরু


১৮ জুন ২০১৭ রবিবার, ১০:৫৬  এএম

নতুনসময়.কম


ঈদের আগেই মহাসড়কে ভোগান্তি শুরু

ঈদকে সামনে রেখে ঈদযাত্রা শুরুর আগেই মহাসড়কে শুরু হয়েছে জনদুর্ভোগ। যদিও বৃহস্পতিবার শেষ কর্মদিবসের কথা রয়েছে। তবে এক সাপ্তাহ আগেই দূর-দূরান্তের অনেক যাত্রী ছুটতে শুরু করেছে গন্তব্যে। ফলে এখন থেকেই দেশের বিভিন্ন মহাসড়কে যানজটের সৃষ্টি হচ্ছে।

জানা গেছে, শনিবার ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত দেশের বিভিন্ন মহাসড়কে ছিল যানজট। চার থেকে পাঁচ ঘণ্টা যানজটে আটকে থাকতে হয়েছে যাত্রীদের। যেসব স্থানে সড়কে উন্নয়ন কাজ চলছে, সেখানেও দুর্ভোগে পড়তে হয়েছে যাত্রীদের। টানা বৃষ্টির কারণে বিভিন্ন মহাসড়কে ভাঙন ও গর্ত দেখা দিয়েছে। এতে দুর্ভোগ বাড়ছে। মহাসড়কের ভাঙ্গা অংশে কাদা-পানিতে গাড়ি চলছে হেলেদুলে।

বাংলাদেশের অর্থনীতির লাইফ লাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীত হলেও যানজট ও যাত্রী-ভোগান্তি পিছু ছাড়ছে না। এ মহাসড়কে কুমিল্লার দাউদকান্দি উপজেলার কানড়া থেকে মেঘনা-গোমতী সেতুর টোল প্লাজা পর্যন্ত আট কিলোমিটারজুড়ে যানজট হয়। প্রতি শুক্র ও শনিবার দীর্ঘ যানজট থাকে এ মহাসড়কে। গত বছর দুই ঈদেই দীর্ঘ যানজটে যাত্রীদের ভুগতে হয়েছে এ মহাসড়কে।

যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানজটের মূল কারণ গোমতী ও মেঘনা সেতু। গত শুক্রবার গোমতী সেতুতে নতুন ওয়েস্কেল (পণ্যবাহী গাড়ির ওজন পরিমাপক যান্ত্র) ও ওয়েবভিত্তিক টোল পদ্ধতি চালু করা হয়েছে। ওয়েস্কেল ও টোল প্লাজায় গাড়ির দীর্ঘ সারির সৃষ্টি হচ্ছে। এতে যানজট হচ্ছে বলে জানান তিনি।

ঢাকা থেকে উত্তরবঙ্গের ১৬ জেলার যানবাহন চলে টাঙ্গাইল হয়ে। এ মহাসড়কে গাজীপুরের চন্দ্রা থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত অংশ চার লেনে উন্নীত করার কাজ চলছে। নির্মাণ কাজের কারণে গত বছর থেকে এখানে যানজট লেগেই থাকে। বৃষ্টিতে নির্মাণাধীন এ মহাসড়কের অবস্থা আরো খারাপ হয়ে পড়েছে। ঈদ এগিয়ে আসায় যানজটও বেড়েছে।

এদিকে শনিবার থেকে রোববার পর্যন্ত গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা থেকে কোনাবাড়ি প্রায় ৪৫ কিলোমিটার রাস্তাজুড়ে যানজটের সৃষ্টি হয়। ভোর থেকে দুপুর পর্যন্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ওই অংশে থেমে থেমে গাড়ি চলে। গাজীপুরের জিরানী এলাকায় চন্দ্রা-নবীনগর সড়কে ট্রাক উল্টে যান চলাচলে বিঘ্ন ঘটে। বৃষ্টির কারণে সড়কের বিভিন্ন স্থানে পানি জমে ও মহাসড়কে খানাখন্দের কারণেও যানজট হচ্ছে।

কোনাবাড়ি হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা হোসেন সরকার জানান, শুক্রবার রাতে বংশাই সেতুর মেরামত কাজ করা হয়। এ জন্য মহাসড়কের একদিকে যান চলাচল বন্ধ করে দেয়ায় রাত থেকেই যানজট হয়।

সূত্র : সমকাল

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: