৭ আষাঢ় ১৪২৫, শুক্রবার ২২ জুন ২০১৮, ১২:০১ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ইবিতে ‘নদী অর্থনীতি’ বিষয়ক সেমিনার


১২ মার্চ ২০১৮ সোমবার, ১০:২৮  পিএম

ইবি করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


ইবিতে ‘নদী অর্থনীতি’ বিষয়ক সেমিনার

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘নদী অর্থনীতি উদ্বুদ্ধ করণে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা’ শীর্ষক জাতীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১২ মার্চ) বেলা ১২ টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অর্থনীতি ও পরিসংখ্যান বিভাগের যৌথ উদ্যোগে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন কর্মসংস্থানের চেয়ারম্যান পরিবেশ ও অর্থনীতিবিদ ড. কাজী খলিকুজ্জামান আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘নদী রক্ষায় শুধু প্রকল্প গ্রহণ করলেই হবে না, প্রকল্প বাস্তবায়ন করতে হবে। যে মানুষদের উদ্দেশ্য করে প্রকল্প গ্রহণ করা হয় সেসব মানুষদের স্বার্থ আসলেই সংরক্ষণ হচ্ছে কি-না তা যাচাই করতে হবে।

তিনি আরও বলেন, নদী রক্ষায় নীতি ও আইন রয়েছে। এসব নীতি ও আইন বাস্তবায়ন করতে হবে। পাশাপাশি পানি ব্যবস্থাপনা সঠিকভাবে করতে হবে। নদীকে স্বাভাবিকভাবে চলতে দিতে হবে। নদী দখল ও নদীতে প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না।’

বাংলা বিভাগের সহকারী অধ্যাপক রওশন আরা সেতুর সঞ্চালনায় অনষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী।

সভাপতির বক্তব্যে তিনি বলেন, নদী রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে তরুণদের মূখ্য ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, আজকে আমাদের পানি বিশেষজ্ঞের বড়ই অভাব রয়েছে। সংশ্লিষ্ট বিষয়ে জনশক্তি তৈরিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে তিনি জনান।

জানা যায়, সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর ড. আব্দুল মুঈদ, অর্থনীতি বিভাগের প্রফেসর ড. কামাল উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান বিভাগের সভাপতি আলতাফ হোসেন রাসেল।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রিভারাইন পিপলের মহাসচিব ও দৈনিক সমকাল পত্রিকার সহকারী সম্পাদক শেখ রোকন। এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পরিসংখ্যান বিভাগের প্রফেসর কামাল উদ্দিন, স্থানীয় নদী রক্ষা কমিটির আহ্বায়ক আব্দুল্লাহ মারুফ প্রমূখ।

এএন/এমএ

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: