৭ জ্যৈষ্ঠ ১৪২৫, মঙ্গলবার ২২ মে ২০১৮, ২:৫৭ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

আপনি পাচ্ছেন অপছন্দের বাটন


১০ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার, ০৯:৪০  পিএম

নতুনসময়.কম


আপনি পাচ্ছেন অপছন্দের বাটন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আপত্তিকর বা অপছন্দের মন্তব্য যারা মুছে ফেলতে বা লুকিয়ে রাখতে চান, তাদের জন্য আসছে `ডাউনভোট` বাটন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে সীমিত আকারে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছে ফেসবুক। তবে এটিকে `ডিসলাইক` বাটন বলতে নারাজ তারা।

ফেসবুক ব্যবহারকারীরা বহুদিন ধরেই একটি `ডিসলাইক` বা অপছন্দ করার বাটন যোগ করার জন্য অনুরোধ জানাচ্ছিলেন। যুক্তরাষ্ট্রের অল্পসংখ্যাক ফেসবুক ব্যবহারকারী পরীক্ষামূলকভাবে `ডাউনভোট` বাটন ব্যবহারের সুযোগ পাচ্ছেন। ফেসবুক সম্প্রতি এরকম আরো কিছু উদ্যোগ নিয়েছে নানা ধরণের সমালোচনার জবাবে।

`কেট ক্রাঞ্চ` নামের একটি সাইটের কাছে ফেসবুক কর্তৃপক্ষ `ডাউনভোট` বাটন নিয়ে তাদের নিরীক্ষার বিষয়টি নিশ্চিত করেছে। অন্য কিছু সোশ্যাল মিডিয়া সাইটে এরকম `ডাউনভোট` বাটন আগে থেকে আছে। এর মাধ্যমে অ-জনপ্রিয় পোস্টগুলো যাতে কম দেখা যায়, সেই ব্যবস্থা করা যায়।

ফেসবুক যে `ডাউনভোট` বাটন নিয়ে পরীক্ষা চালাচ্ছে, সেটিতে ক্লিক করলে সংশ্লিষ্ট মন্তব্যটি আর দেখা যাবে না। ফেসবুক ব্যবহারকারীরা এভাবে আপত্তিকর, বিভ্রান্তিকর বা অপ্রাসঙ্গিক পোস্ট বা মন্তব্য লুকিয়ে রাখবে পারবেন।

তবে এই ডাউনভোট দিয়ে পুরো পোস্টটিকে আড়াল করা যাবে না বা নিউজ ফিডের র‌্যাংকিংয়ে এটির অবস্থান পরিবর্তন করা যাবে না।

বিশ্লেষকরা বলছেন, ফেসবুক এখন চেষ্টা করছে নিজেদের একটি দায়িত্বশীল প্রকাশনা প্রতিষ্ঠান হিসেবে তুলে ধরতে। তাদের এই সর্বশেষ উদ্যোগকে সেই লক্ষ্যেই আরেকটি পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

এদিকে শুক্রবার ফেসবুক লন্ডনে তাদের প্রকৌশলীর সংখ্যা বাড়িয়ে দ্বিগুণ করছে। এদের কাজ হবে ফেসবুক ব্যবহারকারীরা যেসব সমস্যার মুখোমুখি হচ্ছেন তার সমাধান করা। প্রতারণা, হয়রানি, মিথ্যে খবর থেকে শুরু করে নানা ধরণের সমস্যার সমাধান খুঁজে বের করা হবে তাদের দায়িত্ব।

এমআর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: