১ ভাদ্র ১৪২৫, বৃহস্পতিবার ১৬ আগস্ট ২০১৮, ৮:১০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

আজ বিশ্ব মাতৃদুগ্ধ দিবস


০১ আগস্ট ২০১৮ বুধবার, ১০:০৮  এএম

নতুনসময়.কম


আজ বিশ্ব মাতৃদুগ্ধ দিবস

আজ বিশ্ব মাতৃদুগ্ধ দিবস। একই সঙ্গে আজ থেকে শুরু হচ্ছে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ। দেশব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। এবার মাতৃদুগ্ধ দিবসের প্রতিপাদ্য- ‘মায়ের দুধ পান সুস্থ জীবনের বুনিয়াদ।’

আগামী ৭ আগস্ট এ সপ্তাহ শেষ হবে। সচিবালয়ে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালিক মঙ্গলবার এ তথ্য জানান। ২০১৪ সালের তথ্য অনুযায়ী, দেশে শতকরা ৫৫ ভাগ শিশুকে ছয় মাস পর্যন্ত শুধু মায়ের দুধ খাওয়ানো হয়ে থাকে।

জাহিদ মালিক বলেন, শুধু মায়ের বুকের দুধ খাওয়ানোর ফলে প্রতি বছর ৮ লাখ ২৩ হাজার শিশু ও ২০ হাজার মা মৃত্যুর হাত থেকে রক্ষা পায়।

তিনি জানান, মাতৃদুগ্ধ সপ্তাহ উদযাপনের নানা কর্মসূচির মধ্যে আজ বেলা ১২টায় অনুষ্ঠিত হবে উদ্বোধনী অনুষ্ঠান ও পুষ্টিমেলা। এ ছাড়া মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে সরকারি ও বেসরকারি স্কুলে প্রতিপাদ্য বিষয়ের ওপর রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও র‌্যালির আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, ১ থেকে ৭ আগস্ট মোবাইল ফোনে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের বার্তা যাবে এবং বিভিন্ন স্থানে মাতৃদুগ্ধ ব্যবস্থাপনা ক্যাম্প স্থাপন করা হবে। আর দেশব্যাপী বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহের প্রতিপাদ্য নিয়ে সভা, সেমিনার ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: