১ ভাদ্র ১৪২৫, বৃহস্পতিবার ১৬ আগস্ট ২০১৮, ১১:২৫ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের বিল পাস


১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ১০:০৫  এএম

নতুনসময়.কম


অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের বিল পাস

এখন থেকে জাতীয়ভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে অস্ট্রেলিয়া। দেশটির ফেডারেল সংসদে সোমবার (১২ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি বিল উত্থাপিত হলে তাতে সম্মতি জানিয়েছেন সাংসদরা।

এর আগে ২০১৭ সালে দেশটির ক্যাপিটাল টেরিটরি (ক্যানবেরা) রাজ্য সরকার দিবসটি পালন করতে রাজ্য সংসদে একটি বিল পাস করেছিল। অস্ট্রেলিয়ার লেবার দলের সাংসদ ও হাউস অব রিপ্রেজেনটেটিভের স্ট্যান্ডিং কমিটির উপপ্রধান ম্যাট থিসলেথওয়েট এই বিল উত্থাপন করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে অস্ট্রেলিয়ার সংসদে বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনের ইতিহাস বর্ণনা করা হয়।

সোমবার দেশটির সংসদে স্থানীয় সময় বিকেল ৫টা ৫৮ মিনিটে অনুচ্ছেদ ১২-তে ম্যাট থিসলেথওয়ে তার এ বিলটি উত্থাপন করেন। বিলটিতে ১৯৯৯ সালে ইউনেস্কো কর্তৃক দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানের কথা উল্লেখ করাসহ অস্ট্রেলিয়ায় প্রায় ২০০ ভাষাভাষীর মানুষের বসবাসের কথাও উল্লেখ করা হয়।

অস্ট্রেলিয়ার সামাজিক উন্নয়নে এই ভাষাভাষীদের অবদানের কথা উল্লেখ করে ম্যাট ভাষার প্রতি সম্মান প্রদর্শন ও সংরক্ষণার্থে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালন করার কথা উত্থাপন করেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি জাতীয়ভাবে পালনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করছে বাংলাদেশি স্বেচ্ছাসেবী সংগঠন এমএলসি মুভমেন্ট ইন্টারন্যাশনাল। গত সেপ্টেম্বরে তারা এ নিয়ে কিংসফোর্ড স্মিথ অঞ্চলের সাংসদ ম্যাট থিসলেথওয়েটের সঙ্গে বৈঠক করেন। এরপরই দেশটির ফেডারেল সংসদে এ সংক্রান্ত বিল উত্থাপিত হলে তাতে সম্মতি জানান সংসদ সদস্যরা।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: